Tuesday , September 27 2022
Home / Software / এজ’ ব্রাউজারে ভিপিএন ‘বিল্ট-ইন’ রাখবে মাইক্রোসফট

এজ’ ব্রাউজারে ভিপিএন ‘বিল্ট-ইন’ রাখবে মাইক্রোসফট

এজ’ ব্রাউজারে বিনামূল্যে বিল্ট-ইন ‘ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন)’ সেবা যোগ করবে মাইক্রোসফট। এতে ব্রাউজারের নিরাপত্তা ও গোপনতার উন্নতি হবে বলে জানিয়েছে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি।

এজ সিকিওর নেটওয়ার্ক’ নামে ডাকা এই বিল্ট-ইন ভিপিএন ব্রাউজারে যোগ করার খবর নিজেদের ‘সাপোর্ট পেইজ’-এর মাধ্যমে জানিয়েছে মাইক্রোসফট।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, ‘ক্লাউডফ্লেয়ার’ চালিত এই ভিপিএন সেবাটি এখন পরীক্ষা করছে মাইক্রোসফট। পাশাপাশি, ‘সিকিউরিটি আপগ্রেড’-এর অংশ হিসেবে একে জনসাধারণের কাছে উন্মুক্ত করা হবে।

ফিচারটি চালু হলে ব্যবহারকারীর ওয়েব ট্রাফিককে এনক্রিপ্ট করতে পারবে এজ সিকিওর নেটওয়ার্ক। এতে ব্যবহারকারীর ‘গোপন’ ব্রাউজিং তথ্য সংগ্রহ করতে পারবে না ইন্টারনেট সেবাদাতা।

নতুন ফিচারে ‘লোকেশন লুকানো’র সুবিধাও রয়েছে। এ কারণে, ব্যবহারকারী একটি ‘ভার্চুয়াল আইপি অ্যাড্রেস’-এর মাধ্যমে সহজেই ওয়েব ব্রাউজ করতে পারবেন। এর মানে, নেটফ্লিক্স বা ‘হুলু’র মতো নিজ দেশে ‘ব্লক’ থাকা কনটেন্টেও প্রবেশ করতে পারবেন তিনি।

তবে, বিনামূল্যের এই সেবা চালানোর ক্ষেত্রে কিছু শর্ত দিয়েছে মাইক্রোসফট। প্রতি মাসে ডেটা ব্যবহারের মাত্রা নির্ধারিত হয়েছে মাত্র এক জিবি।

পাশাপাশি, ডেটা ব্যবহার করতে একটি মাইক্রোসফট অ্যাকাউন্টে ‘সাইন-ইন’ থাকতে হবে ব্যবহারকারীকে। এতে ব্যবহারকারীর ডেটা ব্যবহারের গতিবিধি পর্যাবেক্ষণ করতে পারবে প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফট আরও জানিয়েছে, ক্লাউডফ্লেয়ার যখন সেবাটি থেকে সহায়তা ও স্বতন্ত্র তথ্য সংগ্রহ করবে, তখন প্রতি ২৫ ঘন্টা পরপর ব্যবহারকারীর ডেটা স্থায়ীভাবে মুছে যাবে।

বর্তমানে, ফিচারটি নির্মাণাধীন পর্যায়ে রয়েছে এবং প্রাথমিক যাচাইয়ের জন্যেও এখন পর্যন্ত উন্মুক্ত নয় বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ।

তবে, ফিচারটির ‘প্রিভিউ’ সংস্করণ কীভাবে ব্যবহার করতে পারবেন, সে বিষয়ে বিস্তারিত জানিয়েছে মাইক্রোসফট।

প্রথমে মাইক্রোসফট এজ-এর ইনসাইডার চ্যানেলগুলোর একটিতে আসবে ফিচারটির প্রিভিউ সংস্করণ। এটি ডাউনলোড করে ফিচারটি নিজ ব্রাউজারে যোগ করতে পারবেন ব্যবহারকারী।

প্রিভিউ সংস্করণটি ডাউনলোডের পর এজ-এর ‘সেটিংস অ্যান্ড মোর’-এ প্রবেশ করে ‘সিকিওর নেটওয়ার্ক’ অপশনে ক্লিক করলেই ফিচারটি ব্যবহার করা যাবে।

এ সময়, ব্যবহারকারীকে ‘সাইন ইন’ অথবা একটি মাইক্রোসফট অ্যাকাউন্ট তৈরি করতে বলবে ব্রাউজার। পরপরই, ব্রাউজারের ফ্রেইমে একটি ‘সলিড শিল্ড আইকন’ আসবে।

আইকনটি এলে, ব্রাউজারে যে মাইক্রোসফটের ‘এজ সিকিওর নেটওয়ার্ক’ চালু হয়েছে, সেটি নির্দেশ করবে। এ ছাড়া, ব্যবহারকারী ব্রাউজারটি বন্ধ করলে ফিচারটিও বন্ধ হয়ে যাবে।

ভিপিএন সেবা দেওয়া অনেক ব্রাউজারের একটি হচ্ছে মাইক্রোসফট। এ ছাড়া, অপেরা ব্রাউজারেও একই ধরনের বিনামূল্যে ভিপিএন সুবিধা রয়েছে।

তবে, ক্রোম ও মজিলার মতো জনপ্রিয় ব্রাউজারগুলো কেবল ‘পেইড ভিপিএন’ সেবা দিচ্ছে। নতুন ফিচারটি এজ-এর মূল্য আরও বাড়িয়ে দেবে বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ।

Leave a Reply

Your email address will not be published.